F কুরুম্বেরা ফোর্ট | Kurumbera Fort - BLACKWHEEL BIKERS CLUB

কুরুম্বেরা ফোর্ট | Kurumbera Fort

 




কুরুম্বেরা ফোর্ট | Kurumbera Fort:

বাংলার গৌরবময় দিনে নির্মিত একটি আকর্ষণীয় দুর্গ কমপ্লেক্স যা অস্পষ্টতার মধ্যে পড়েছিল তা হল, খড়গপুর থেকে সামান্য দূরে অবস্থিত কুরুম্বেরা দুর্গ। কুরুম্বেরা দুর্গ যার নাম কুরুম থেকে এসেছে যার অর্থ পাথর এবং বেরা যার অর্থ বেড়া এবং সম্মিলিতভাবে স্থানীয় ভাষায় পাথর দ্বারা বেষ্টিত এলাকা কেশিয়ারি ব্লকের ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ গগনেশ্বর গ্রামে অবস্থিত। চারিদিক সবুজের বুকচিরে, গ্রামের মনোমুগ্ধকর পরিবেশ ও দৃশ্য দেখতে দেখতে আমরা এগিয়ে চলেছি কুরুম্বেরা ফোর্টের দিকে। কুরুম্বেরা ফোর্ট যাবেন কি করে? কলকাতা থেকে গগনেশ্বরে পৌঁছানোর জন্য, NH-16 ধোরে সোজা খড়্গপুর, সেখান থেকে প্রায় 27 কিমি দূরে, বেলদার দিকে বাঁদিকে ঘুরুন এবং কেশিয়ারি থেকে প্রায় 2 কিমি দূরে কুকাই নামক একটি গ্রামের মোড়ে পৌঁছান। কংক্রিটের (পাকা) রাস্তায় ডানদিকে ঘুরুন, গগনেশ্বর গ্রাম, কুকাই থেকে প্রায় 2 কিমি দূরে অবস্থিত। এখানেই আপনি কুরুম্বেরা ফোর্ট দেখতে পাবেন, যা বাংলার ইতিহাসের প্যাচওয়ার্ক কুইল্টের একটি আকর্ষণীয় উদাহরণ। এর ছোট কোয়ার্টার এবং মন্দির সহ, দুর্গটি ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া) এবং প্রাচীন স্মৃতিস্তম্ভ আইনের অধীনে একটি সুরক্ষিত স্মৃতিস্তম্ভ। ফর ইওর ইনফরমেশন, যারা কুরুম্বেরা ফোর্ট আসবেন তারা অবশ্যই মোঘলমারি বৌদ্ধ বিহার ঘুরে যাবেন, যা হোলো মাটির নিচে থেকে উদ্ধার করা এক ষষ্ঠ শতাব্দী প্রাচীন বৌদ্ধ বিহার। কুরুম্বেরা ফোর্ট থেকে মোঘলমারি দূরত্ব হোলো মাত্রা ১৭ কিমি।


মূল প্রবেশদ্বারটি চার দিকে খিলানযুক্ত করিডোর সহ একটি খোলা প্রাঙ্গণের দিকে নিয়ে যায়। কমপ্লেক্সটিতে রুক্ষ পাথর এবং চুনের প্লাস্টার দিয়ে তৈরি একটি 15 ফুট উঁচু ঘের রয়েছে। ঘেরটি প্রায় তিনশো বারো ফুট লম্বা এবং বাইরের দিকে দুশো তিপান্ন ফুট চওড়া। খিলানযুক্ত করিডোরগুলি বিশাল ল্যারাইট ব্লক দিয়ে তৈরি প্রায় চার ফুট চওড়া। বারান্দার অভ্যন্তরভাগটি ক্লোইস্টারে বিভক্ত বলে মনে হয় প্রতিটি ক্লোইস্টারে একটি খিলান রয়েছে যা প্রায় দশ ফুট উঁচু এবং এর মূল পাথরে একটি বিশদ পদ্মের প্যাটার্ন রয়েছে। খিলানগুলি কর্বেল ধরণের বলে মনে হয় যা ওডিয়া স্থাপত্য শৈলীর দিকে ঝোঁক নির্দেশ করে। ঐতিহাসিকরা বলছেন যে এখানে প্রথমে উনসত্তরটি স্তম্ভ ছিল কিন্তু মাত্র বাষট্টিটি টিকে আছে।


কাঠামোটি ওডিশার মধ্যযুগীয় স্থাপত্যের সাথে সাদৃশ্যপূর্ণ, পাশাপাশি পরবর্তী মুঘল স্থাপত্যের উপাদানগুলিকেও অন্তর্ভুক্ত করে। দুর্গটিতে একটি বলির বেদি সহ একটি প্ল্যাটফর্মের উপরে একটি তিন-গম্বুজ কাঠামো রয়েছে। যদিও এই দুর্গের বেশিরভাগ অংশ এবং এর কাঠামোগুলি ধ্বংসস্তূপে রয়েছে, তবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বাইরের স্তম্ভগুলির তীরে সিমেন্ট এবং চুন মর্টার ব্যবহার করে কাঠামোগুলিকে ধসে যাওয়া থেকে রক্ষা করার জন্য যথেষ্ট প্রচেষ্টা নিয়েছে। স্তম্ভগুলি একটি ছাদকে সমর্থন করে যা একটি ফুলের আকারের। বাম-গম্বুজের পিছনে বৃত্তাকার স্তম্ভ ব্যবহার করা হয়েছিল। এই দুর্গের স্থাপত্য ওডিশার বালাসোর জেলার রায়বনিয়া দুর্গের সাথেও দারুণ মিল রয়েছে।


Pathra Temple: https://youtu.be/q6USYorDJEg Susunia Hill : https://www.youtube.com/watch?v=voUVVAEg9aQ&t=2s Baranti Hill : https://youtu.be/CbjKPRTu-s0 Mukutmanipur : https://youtu.be/vqLZnnfMeuI Joychandi Pahar : https://youtu.be/s27DbUGsogE Baranti Hill : https://www.youtube.com/watch?v=CbjKPRTu-s0 Vizag : https://youtu.be/ka9lVVpXmpg Jhargram : https://youtu.be/g5LZgREdwrA Jhargram : https://youtu.be/pZTbn2YedXs Jhargram : https://youtu.be/X-QBI5-wmNo Gopaljew mandir: https://youtu.be/F5IdM3talh8 #fort #archaeological #heritage

CONVERSATION

0 $type={blogger}:

Post a Comment